স্বাস্থ্য ও মন ভাল রাখার কিছু উপায় জেনে নিন অনেক উপকার হবে আপনাদের জন্য।
কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। educationbdall পক্ষ থেকে সবাইকে জানাই সাগতম। আপনাদের মাঝে নতুন একটি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে হাজির হলাম । টাইটেল দেখে হয়তো সবাই বুঝে গেছেন আজকে কোন বিষয় নিয়ে আলোচনা করব। আজকে আপনাদের এমন কিছু টিপস দেব, যেগুলো মেনে চললে আপনাদের স্বাস্থ্য ভাল থাকবে।রোগ সহজে আক্রমণ করতে পারবেন না। আমি আজ যে টিপস গুলো দিবো, এই টিপস গুলো আমাদের সবার মেনে চলা উচিৎ। কারন এই টিপস গুলো আমাদের শরীর ও স্বাস্থ্যের খুব উপকারি। একজন মানুষের শরীর ও স্বাস্থ্যই একটা বড় সম্পদ।তাই এটা যত্ন নেয়ার দ্বায়িত্ব আমাদের সবার।আমরা সবাই শরীলের যত্ন নেব। তাহলে চলুন শুরু করা যাক আমাদের টিপস।   নিচের টিপস গুলো মেনে চলে আশা করা যায় আপনার শরীর ও স্বাস্থ্য ভাল থাকবেঃ

১) ব্যায়াম করাঃ

  ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য খুব উপকারি।ব্যায়াম করলে শরীর ও স্বাস্থ্য ভাল থাকে।ব্যায়াম করলে রক্ত চলাচল বৃদ্ধি পায়।ব্যায়াম করলে শরীর এর বাড়তি মেদ কমে যায়।যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য ব্যায়াম অত্যন্ত উপকারী। দৈনিক ৪০-৪৫ মিনিট ব্যায়াম করা উচিৎ। প্রয়োজনে জিম করা ও ভাল। যারা জিম করতে সময় পায় না তারা বাড়িতে ব্যায়াম করবেন। শরীল ও মন ভাল রাখতে ব্যায়াম অত্যন্ত জুরুরি ।

২) মন খুলে বেশি করে হাসাঃ

  হাসি-খুশি থাকলে শরীর ও মন ভাল থাকে  এ কথাটা সবাই জানি। কিন্তু মানতে পারি না। আমাদের প্রতিদিন বেশি করে হাসা উচিৎ। হাসলে মন ভাল থাকে। হাসি ও একটা ব্যায়াম। নিয়মিত হাসলে অনেক উপকার পাওয়া যায়।এজন্য শরীর ও মন ভাল রাখার জন্য নিয়মিত হাসুন।  

৩) নিজের মনের ইচ্ছাকে গুরুত্ব দেয়াঃ

শরীর ও মন ভাল রাখতে নিজের মনের ইচ্ছাকে বেশি গুরুত্ব দিতে হবে। কারণ নিজের ইচ্ছা ছাড়া কখনো মন ভাল রাখা যায় না। নিজের ইচ্ছা গুলোকে বিশ্লেষণ করে ভাল দিক গুলোর দিকে বেশি ঝুকে পড়তে হবে।তবেই ভাল থাকবে মন।কখন ও নিজের ইচ্ছার উপর জোর খাটানো যাবে না। এদিকে খেয়াল রাখতে হবে।

৪) পর্যাপ্ত পরিমান ঘুমঃ

আমরা সারাদিন নানা কাজে ব্যস্ত থাকি।শরীরে বিভিন্ন ক্লান্তি আসে।এই ক্লান্তি দূর করার জন্য দরকার ঘুম।একটা মানুষের দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমানো উচিৎ।শরীর ও মন ভাল রাখতে ঘুম এর গুরুত্ব ও অনেক।আমাদের পর্যাপ্ত পরিমান ঘুমাতে হবে। ঘুম ভাল না হলে আমাদের মন খিটখিটে হয়ে যায়।

৫) উপযুক্ত পরিমান পানি খাওয়াঃ

শরীর ভাল রাখতে পানি খুব ভুমিকা রাখে।পানি যে আমাদের পিপাসা মিটায় তা না।আমাদের শরীর ভাল রাখতে সাহায্য করে।শরীরের আদ্রতা ধরে রাখে। তাই স্বাস্থ্য ভাল রাখতে উপযুক্ত পরিমানে পানি খাওয়া জরুরি। এছাড়া ও অনেক ওয়ে আছে মন ও শরীল ভাল রাখতে । যেমন নিয়মিত ফল ও সবজি খাওয়া আমাদের অত্যান্ত গুরুত্বপূর্ণ।কারণ ফল ও সবজি আমাদের শরীর ভাল রাখতে সাহায্য করে।আমাদের শরীরের ভিটামিন ঘাটতি পুরন করে। এবং আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। তাই আমাদের স্বাস্থ্য ও শরীর ভাল রাখতে ফল ও শাক-সবজি খাওয়ার বিকল্প নেই।   উপরের টিপস গুলো আমাদের সকলের মেনে চলা উচিত। আজ এ পযন্ত, ভাল থাকবেন আর আমাদের পাশে থাকবেন । ধন্যবাদ সবাইকে

By Al Amin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *